Information Commission
Archaeology Building (3rd Floor )
F -4 / A , Agargaon Administrative Area
Sher Bangla Nagar, Dhaka -1207
The complaint No. 104 / 013

The Complaint No. 88/013

The complainant Mr. Biplob Kumar Karmakar
Father – Subhash Chandra Karmakar
Jamuna Bank Limited Sylhet Branch
Port, Sylhet.

Helena The Begum counterpart
PR Officer
And
Designated Officer (RTI)
Bangladesh Public Service Commission Secretariat
Dhaka.

Siddhantapatra (Decision Letter).
(Date: 17-11 – 2013)

অভিযোগকারী জনাব বিপ্লব কুমার কর্মকার ১৩-০৫-২০১৩ তারিখে তথ্য অধিকার আইন, ২০০৯ এর ৮(১) ধারা অনুসারে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর তৎকালীন জনসংযোগ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) জনাব মীর মোশাররফ হোসেন বরাবরে রেজিস্টার্ড ডাকযোগে নি¤ড়বলিখিত তথ্য জানতে চেয়ে আবেদন করেন-
২৯ তম বিসিএস পরীক্ষা সংক্রান্তঃ
প্রশড়ব ০১ঃ রেজি নং ১১৩৮২৪, ২৯ তম বিসিএস পরীক্ষার ভাইভায় কত নম্বর পেয়েছিল?
প্রশড়ব ০২ঃ ২৯ তম বিসিএস পরীক্ষায় পররাস্ট্র, প্রশাসন, কাস্টমস, পুলিশ ও ট্যা· ক্যাডারে সুপারিশকৃত মেধাতালিকায় সর্বশেষ নম্বরপ্রাপ্ত (লিখিত+ভাইভা) ভাইভা নম্বর কত? (শুধু মেধা ও জেলা কোটা)
প্রশড়ব ০৩ঃ রেজিঃ নম্বর ১১৩৮২৪ এর বিজ্ঞান ও প্রযুক্তির (বিষয় কোড-০১০) উত্তরপত্র যে শ্রদ্ধাভাজন পরীক্ষক মূল্যায়ন করেছিলেন, তার কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রি (অনার্স/মাস্টার্স/পিএইচডি) আছে কিনা? থাকলে তার সংক্ষিপ্ত পরিচিতি। (কত সাল, শিক্ষা প্রতিষ্ঠান, প্রাপ্ত বিভাগ/সিজিপিএ ইত্যাদি)। শ্রদ্ধাভাজন পরীক্ষকের (অনার্স/মাস্টার্স/ পিএইচডি) ডিগ্রি অন্য কোন বিষয়ে করে থাকলে তারও সংক্ষিপ্ত পরিচিতি দেয়া যেতে পারে।
০২। নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীত তথ্য না পেয়ে অভিযোগকারী ০২-০৭-২০১৩ তারিখে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর সচিব ও আপীল কর্তৃপক্ষ (আরটিআই) জনাব চৌধুরী মোঃ বাবুল হাসান বরাবরে রেজিস্টার্ড ডাকযোগে আপীল আবেদন করেন। আপীল আবেদন করার পরও কোন প্রতিকার না পেয়ে তিনি ১১-০৮-২০১৩ তারিখে তথ্য কমিশনে অভিযোগ দাখিল করেন।
০৩। বিষয়টি কমিশনের ২৯-০৮-২০১৩ তারিখের সভায় আলোচনা করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী অভিযোগের বিষয়ে ০৬-১০-২০১৩ তারিখ শুনানীর দিন ধার্য করে সংশ্লিষ্ট পক্ষগণের প্রতি সমন জারী করা হয়।
০৪। শুনানীর ধার্য তারিখে অভিযোগকারী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) হাজির হয়ে তাদের বক্তব্য পেশ করেন। অধিকতর শুনানীর জন্য কমিশন কর্তৃক ২২-১০-২০১৩ তারিখ পুনরায় শুনানীর দিন ধার্য করে অভিযোগকারী, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) ও আপীল কর্তৃপক্ষ (আরটিআই) এর প্রতি সমন জারী করা হয়।
(অঃ পৃঃ দ্রঃ)
০৫। শুনানীর ধার্য তারিখে অভিযোগকারী জনাব বিপ্লব কুমার কর্মকার, বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর জনসংযোগ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) জনাব মীর মোশাররফ হোসেন এবং আপীল কর্তৃপক্ষ (আরটিআই) এর পক্ষে নিয়োজিত বিজ্ঞ আইনজীবী জনাব মোঃ কবির হোসেন শিকদার হাজির হয়ে বক্তব্য পেশ করেন। অভিযোগকারীর প্রার্থীত তথ্যাদির বিষয়ে পূর্ণ কমিশনের সিদ্ধান্ত গ্রহণের বাধ্যবাধকতা থাকার কারণে এবং কমিশনের অফিস স্থানান্তর কার্যক্রম চলমান থাকায় পরবর্তী শুনানীর তারিখ নির্ধারণের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) অনুরোধ জানান। কমিশন কর্তৃক ১৭-১১-২০১৩ তারিখ পুনরায় শুনানীর দিন ধার্য করে অভিযোগকারী, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও আপীল কর্তৃপক্ষ এর প্রতি সমন জারী করা হয়।
০৬। শুনানীর ধার্য তারিখে অভিযোগকারী জনাব বিপ্লব কুমার কর্মকার, বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর জনসংযোগ কর্মকর্তা ও বর্তমান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) হেলেনা বেগম এবং বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর পক্ষে বিজ্ঞ আইনজীবী জনাব মোঃ কবির হোসেন শিকদার উপস্থিত হয়ে তাদের বক্তব্য উপস্থাপন করেন। অভিযোগকারী তার বক্তব্যে উল্লেখ করেন যে, তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) এর নিকট ০১ নং অনুচ্ছেদে উল্লিখিত তথ্য চেয়ে আবেদন করেন। কিন্তু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) এর নিকট থেকে তথ্য না পেয়ে আপীল কর্তৃপক্ষ (আরটিআই) বরাবর আপীল আবেদন করেন। আপীল কর্তৃপক্ষ (আরটিআই) এর নিকট কোন প্রতিকার না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দাখিল করেন। পরবর্তীতে তিনি ০১ (এক) নং μমিকের যাচিত তথ্যের মধ্যে লিখিত পরীক্ষার নম্বর প্রাপ্ত হয়েছেন বলে অবহিত করেন। কিন্তু মৌখিক পরীক্ষার নম্বর প্রাপ্ত হননি। এছাড়া ০২ (দুই) ও ০৩ (তিন) নং μমিকের যাচিত তথ্যাদি প্রাপ্ত হননি মর্মে কমিশনকে অবহিত করেন।
০৭। বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর জনসংযোগ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) তার বক্তব্যে উল্লেখ করেন যে, অভিযোগকারীকে ইতোমধ্যে তার প্রার্থীত তথ্যের মধ্যে ০১ (এক) নং ক্রমিকের লিখিত পরীক্ষার নম্বর সরবরাহ করা হয়েছে। কিন্তু ০১ (এক) ও ০২ (দুই) নং ক্রমিকের যাচিত মৌখিক পরীক্ষার নম্বর প্রদানের বিষয়ে কোন বিধান বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের না থাকায় তা সরবরাহ করা হয়নি। মৌখিক পরীক্ষার নম্বর সরবরাহ করা হলে সরকারী কর্ম কমিশনের সাংবিধানিক নিরপেক্ষতা, গোপনীয়তা, দায়িত্ব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি, বোর্ডের দায়িত্ব পালনকারী সাংবিধানিক পদধারীগণের ব্যক্তিগত নিরাপত্তা ক্ষুনড়ব হবে বলে জানান। ০৩ (তিন) নং ক্রমিকে উল্লেখিত তথ্য প্রদান করা হলে পরীক্ষকের ব্যক্তিগত নিরাপত্তা ক্ষুনড়ব হবে বিধায় অভিযোগকারীকে উক্ত তথ্য প্রদান করা সম্ভব হয়নি।
০৮। ০১ (এক) নং ক্রমিকের প্রার্থীত তথ্যের ক্ষেত্রে ২৯ তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ায় উল্লেখিত তথ্যাদি পাবলিক ডকুমেন্ট হিসেবে বিবেচিত হবে। ০৩ (তিন) নং μমিকে প্রার্থীত তথ্যের ক্ষেত্রে পরীক্ষকের নাম উল্লেখ না করে শুধুমাত্র প্রতিষ্ঠানিক ডিগ্রী সম্পর্কিত তথ্য অভিযোগকারীকে সরবরাহ করা যেতে পারে। ০২ (দুই) নং μমিকের তথ্য সুস্পষ্ট নয়। সুস্পষ্টভাবে বিভিনড়ব ক্যাডারের পরীক্ষার্থীগণের রেজিস্ট্রেশন নম্বর উল্লেখপূর্বক অভিযাগকারী পুনরায় আবেদন করতে পারেন বলে কমিশন মত প্রদান করেন।
পর্যালোচনা।
অভিযোগকারী, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) এবং বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর পক্ষে বিজ্ঞ আইনজীবী এর বক্তব্য শ্রবনান্তে এবং দাখিলকৃত প্রমাণাদি পর্যালোচনান্তে পরিলক্ষিত হয় যে, অভিযোগকারীর প্রার্থীত ০১ (এক) নং μমিকের তথ্য পাবলিক ডকুমেন্ট। ০৩ (তিন) নং μমিকের প্রার্থীত তথ্যের ক্ষেত্রে পরীক্ষকের নাম উল্লেখ না করে শুধুমাত্র প্রতিষ্ঠানিক ডিগ্রী সম্পর্কিত তথ্যদি প্রদান করা যেতে পারে। ০২ (দুই) নং μমিকে বর্ণিত তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সুনির্দিষ্টভাবে বিভিনড়ব ক্যাডারের পরীক্ষার্থীগণের রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করে অভিযোগকারী কর্তৃক বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) বরাবর আবেদন করা যেতে পারে। এ বিষয়ে পাবলিক সার্ভিস কমিশন আইন, ১৯৬০ ও তথ্য অধিকার আইন, ২০০৯ পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যেতে পারে। ০১ (এক) ও ০৩ (তিন) নং μমিকের তথ্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) কর্তৃক অভিযোগকারীকে সরবরাহ করার নিশ্চয়তা প্রদান করায় অভিযোগটি নিষ্পত্তিযোগ্য মর্মে প্রতীয়মান হয়।
(অঃ পৃঃ দ্রঃ)
সিদ্ধান্ত।
বিস্তারিত পর্যালোচনান্তে নিম্নলিখিত নির্দেশনা প্রদানপূর্বক অভিযোগটি নিষ্পত্তি করা হলো ঃ-
১। ০১ (এক) নং ক্রমিকের প্রার্থীত তথ্যাদি পাবলিক ডকুমেন্ট বিধায় অভিযোগকারীকে ২৬-১১-২০১৩ তারিখের মধ্যে তথ্যাদি প্রদানের জন্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় এর জনসংযোগ কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) কে নির্দেশ দেয়া হলো।
২। ০২ (দুই) নং ক্রমিকের উল্লিখিত তথ্যের ক্ষেত্রে সুস্পষ্টভাবে বিভিনড়ব ক্যাডারের পরীক্ষার্থীগণের রেজিস্ট্রেশন নম্বর উল্লেখপূর্বক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) এর নিকট আবেদন করার জন্য অভিযোগকারীকে নির্দেশনা দেয়া হলো।
৩। ০৩ (তিন) নং ক্রমিকের প্রার্থীত তথ্যের ক্ষেত্রে পরীক্ষকের নাম উল্লেখ না করে শুধুমাত্র প্রতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতার বিবরণ অভিযোগকারীকে ২৬-১১-২০১৩ তারিখের মধ্যে প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) কে নির্দেশ দেয়া হলো।
৪। তথ্য অধিকার আইন, ২০০৯ এর ধারা-৯ এবং তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত) বিধিমালা, ২০০৯ এর বিধি-৮ অনুযায়ী সরবরাহকৃত তথ্যের মূল্য বাবদ আদায়কৃত অর্থ ১-৩৩০১-০০০১-১৮০৭ নং কোডে সরকারী কোষাগারে জমা প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) কে নির্দেশ দেয়া হলো।
৫। নির্দেশনাগুলো বাস্তবায়ন/প্রতিপালন করে তথ্য কমিশনকে অবহিত করার জন্য উভয়পক্ষকে বলা হলো।
সংশ্লিষ্ট পক্ষগণকে অনুলিপি প্রেরণ করা হোক।
[মিজান]
স্বাক্ষরিত/-
(অধ্যাপক ড. সাদেকা হালিম)
তথ্য কমিশনার
স্বাক্ষরিত/-
(মোহাম্মদ আবু তাহের)
তথ্য কমিশনার
স্বাক্ষরিত/-
(মোহাম্মদ ফারুক)
প্রধান তথ্য কমিশনার

Information collected from the website of Information Commotion.